মাত্র সাত মাসে পবিত্র কোরয়ানের হিফয শেষ করে কুরআনের নূর প্রতিযোগিতার অডিশনে এসেছে বরিশালের ছোট্ট মাহফুজ

বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা’র ব‌রিশাল বিভাগের অডিশনে ছুটে এসেছে শত শত হাফেজ। ২০ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বরিশাল নগরের কা‌শিপুরস্থ দারসুল কুরআন একাডে‌মিতে এ অডিশন শুরু হয়। বরিশালের বিভিন্ন জেলা থেকে শত শত অনূর্ধ্ব ১৫ হাফেজরা এতে অংশ নিয়েছে।

এ প্রতিযোগিতায় অংশ নিতে পিরোজপুরের স্বরূপকাঠির প্রত্যন্ত গ্রাম বলদিয়া থেকে এসেছে হাফেজ মো. মাহফুজ। মাত্র সাত মাসে হাফেজ হয়েছে সে। দেশব্যাপী আয়োজিত জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার খবর পেয়ে ছুটে এসেছে বরিশালে। সে কুরআন শিখেছে হাফেজ মো. জাকির হোসেনের তত্ত্বাবধানে।

হাফেজ মো. মাহফুজ স্বরূপকাঠির প্রত্যন্ত গ্রামের সাওতাম মদিনাতুল তাহমিজুল কুরআন কওমি মাদরাসায় পড়ছে। ওই মাদরাসার প্রধান শিক্ষক মো. জাকির হোসাইন বলেন, ‘আমাদের মাদরাসা থেকে তিন বছর হতে চলল ১৫ জন হাফেজ বের হয়েছেন। দুজন ছাত্রের মধ্যে একজন সাত মাসে এবং আরেকজন সাড়ে সাত মাসে হিফজ শেষ করেছে।’

বরিশালে চলমান অডিশনের একজন বিচারক হাফেজ ক্বারি মুহাম্মদ মুবিনুল ইসলাম জানান, অডিশনে যে প্রতিযোগীরা এসেছে তাদের মধ্যে সর্বকনিষ্ঠ সাত মাসে হিফজ সম্পন্ন করা হাফেজ মো. মাহফুজ। বাংলাদেশের প্রেক্ষাপটে বেশির ভাগ ছেলেদের দেড়, দুই, পৌনে দুই বা আড়াই-তিন বছরের মতো সময় লেগে যায় হাফেজ হতে। সেখানে এই ছোট বাচ্চা মাত্র সাত মাসে কুরআন মুখস্থ করেছে।

হাফেজ মো. মাহফুজ যে মাদরাসায় পড়ছে তার সম্পর্কে বলতে গিয়ে বরিশাল আয়োজক কমিটির সদস্য মিজানুর ইসলাম ওই মাদরাসার বেহাল দশার কথা জানান। বাঁশের খুঁটিতে দাঁড়ানো কাঠামোতে হোগলাপাতার বেড়া, নেই টিনের ছাউনি। তবে পাঠদানের অবস্থা খুব ভালো। প্রত্যন্ত গ্রামের এই মাদ্রাসা থেকেই তৈরি হচ্ছে আন্তর্জাতিক হাফেজ। হুজুরদের তত্ত্বাবধানে প্রায় শয়ের কাছাকাছি ছাত্র হিফজ পড়ছে। এমন হাফেজদের পেয়ে আমরা সত্যিই আনন্দিত।

বরিশালের আগে খুলনা, ফরিদপুর, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, রাজশাহী ও রংপুরে অডিশন অনুষ্ঠিত হয়েছে। বরিশালের পর আগামী ২২ ফেব্রুয়ারি ঢাকা (উত্তর) ও ২৩ ফেব্রুয়ারি ঢাকা (দক্ষিণ) এর অডিশন হবে। পরে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা।

প্রতিযোগিতার প্রথম পুরস্কার ১০ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার সাত লাখ, তৃতীয় পুরস্কার পাঁচ লাখ এবং চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে। এ রিয়ালিটি শো আসন্ন রমজানে প্রতিদিন নিউজটোয়েন্টিফোর টিভি চ্যানেলে সম্প্রচারিত হবে। এর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে কালের কণ্ঠকালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম ও ক্যাপিটাল।

আরও পড়ুনঃ ছয় মাসে হাফেজা হলো ৮ বছরের আবেদা সুলতানাছয় মাসে হাফেজা হলো ৮ বছরের আবেদা সুলতানা

Share.

Leave A Reply